বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশ নৌবাহিনী (Bangladesh Navy) জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি ২০২৪ ব্যাচে নাবিক, মহিলা নাবিক ও এমওডিসি (নৌ) পদে লোকবল নিয়োগ দেবে। আগ্রহীরা আগামী ১২ অক্টোবর ২০২৩ ইং তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন।

এক নজরে

চাকরির ধরনঃ সরকারি চাকরি (Govt Jobs)
প্রতিষ্ঠানঃ বাংলাদেশ নৌবাহিনী (Bangladesh Navy)
পদের নামঃ একাধিক পদ
পদের সংখ্যাঃ নির্ধারিত নয়
কর্মস্থলঃ সমগ্র বাংলাদেশ
বেতনঃ বাংলাদেশ নৌবাহিনী বেতন স্কেল অনুযায়ী
শিক্ষাগত যোগ্যতাঃ এস.এস.সি/সমমান এবং অষ্টম শ্রেণী
আবেদনের শেষ তারিখঃ ১২ অক্টোবর ২০২৩ ইং
রেটিং দিনঃ
5/5 - (5 votes)

চাকরির বিবরণ

১। উপযুক্ততা:

শাখার নাম: ডিই বা ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল)
প্রার্থীর ধরন: শুধুমাত্র পুরুষ
শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৩.৫০ নিয়ে পাস হতে হবে। তবে এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ন্যূনতম ‘এ’ গ্রেডপ্রাপ্ত ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে।

শাখার নাম: মেডিক্যাল
প্রার্থীর ধরন: নারী ও পুরুষ
শিক্ষাগত যোগ্যতা: জীববিজ্ঞানসহ এসএসসি অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কমপক্ষে জিপিএ-৩.৫০ নিয়ে পাস করতে হবে।

শাখার নাম: প্যাট্রোলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ)
প্রার্থীর ধরন: নারী ও পুরুষ
শিক্ষাগত যোগ্যতা: কমপক্ষে জিপিএ-৩.০০ নিয়ে এসএসসি বা সমমান পাস হতে হবে। কুক ও স্টুয়ার্ড পদের জন্য যেকোনও বিভাগ থেকে কমপক্ষে জিপিএ-২.৫০ নিয়ে এসএসসি বা সমমান পাস এবং টোপাস পদের জন্য কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে।

প্যাট্রোলম্যান, কুক, স্টুয়ার্ড, এমওডিসি (নৌ) ও টোপাস পদে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। রাইটার ও স্টোর পদে পুরুষ ও নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

২। ন্যুনতম শারীরিক যোগ্যতা:

নৌবাহিনী নিয়োগ শারীরিক যোগ্যতা

৩। অন্যান্য শর্তাবলী (সকল পদবির জন্য):
ক। বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক খ। সাঁতার জানা অত্যাবশ্যক।
গ। অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)।
ঘ। বয়স: ০১ জানুয়ারি ২০২৪ তারিখে (১) নাবিক ও মহিলা নাবিক: ১৭ থেকে ২০ বছর (২) এমওডিসি (নৌ): ১৭ থেকে ২২ বছর। বয়সের এফিডেভিড গ্রহণযোগ্য নয়।

৪। অযোগ্যতা:
ক। বাংলাদেশ বা অন্য কোন দেশে প্রচলিত বলবৎযোগ্য কোন আইন ও বিধির অধীনে গ্রেফতার, দোষী সাব্যস্ত, বন্দী, আটক অথবা কোন মামলায় অভিযুক্ত হয়ে কোন বিচারালয়ে বিচারাধীন থাকলে।
খ। সশস্ত্র বাহিনী অথবা সরকারি চাকরি থেকে অপসারিত/বহিষ্কৃত হলে।
গ। দ্বৈত নাগরিকত্ব।

৫। প্রয়োজনীয় সনদপত্রের বিস্তারিত বিবরণ:

ক। শিক্ষাগত যোগ্যতার সনদপত্র:
(১) এসএসসি পাস প্রার্থীদের মূল অথবা শিক্ষাবোর্ড কর্তৃক ইস্যুকৃত সাময়িক সনদপত্র/১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক মূল/সাময়িক সনদপত্রের সত্যায়িত ফটোকপি এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক স্বাক্ষরিত প্রশংসাপত্র, মূল মার্কশিট/১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক মূল মার্কশিটের সত্যায়িত ফটোকপি, মূল রেজিস্ট্রেশন কার্ড এবং মূল এডমিট কার্ড। কোন কারণে যারা মূল/সাময়িক সনদপত্র দিতে অপারগ হবে, তারা ভর্তি হওয়ার সময় সত্যায়িত কপি জমা দিলে চলবে। তবে নবীন নাবিক প্রশিক্ষণ বিদ্যালয়, বানৌজা শের-ই-বাংলা, লালুয়া, কলাপাড়া, পটুয়াখালীতে প্রশিক্ষণের জন্য যোগদানের সময় অবশ্যই মূলকপি জমা দিতে হবে ৷
(২) অধিক শিক্ষাগত যোগ্যতার যেকোন প্রার্থীগণকে ভর্তি করা যাবে, ভর্তিকালীন সময়ে অধিক শিক্ষাগতা যোগ্যতার সনদ সঙ্গে নিয়ে আসতে হবে। তবে তারা এজন্য কোন অতিরিক্ত সুযোগ-সুবিধা পাবেন না ।
(৩) ৮ম শ্রেণি পাস প্রার্থীদের স্কুল হতে পাসকৃত সনদপত্র ও পরীক্ষার মার্কশিট জমা দিতে হবে।

খ। জাতীয়তা ও চরিত্রগত সনদপত্র:
স্ব-স্ব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর বা কমিশনারের নিকট হতে গৃহীত জাতীয়তা ও হালনাগাদ অবিবাহিত ও চারিত্রিক সনদপত্র (বৈবাহিক মর্যাদা ও স্থায়ী বাসস্থানের উল্লেখ থাকতে হবে)।

গ। জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয় পত্র:
১ম শ্রেণির গেজেটেড অফিসার/চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর/কমিশনার কর্তৃক প্রার্থীর জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত ফটোকপি এবং পিতার জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি ৷

ঘ। ছবি:
সদ্য তোলা পাসপোর্ট আকারের প্রার্থীর নিজের ১৫ কপি, পিতার ১ কপি এবং মাতার ১ কপি রঙিন ছবি (ল্যাব প্রিন্ট) ১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত হতে হবে। ঙ। চাকরিরত প্রার্থীগণের নিয়োগকারী কর্তৃপক্ষের ছাড়পত্র আনতে হবে ।

৬। আবেদনপত্র সংগ্রহ ও পূরণ:

Sailor পদে আবেদনকারী প্রার্থীগণকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এ Sailor Section/Apply Now এ ক্লিক করে প্রথমেই প্রার্থীকে প্রাকযোগ্যতা যাচাইকরতঃ নাবিক, মহিলা নাবিক ও এমওডিসি(নৌ) এর শাখা ভিত্তিক Job Description (দায়িত্ব ও কর্তব্য) জেনে Apply Now বাটনে ক্লিক করতে হবে। এরপর Sign Up / Sign In করে প্রার্থীকে ব্যাংকিং/মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে হবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমন: Visa, Master Card, American Express, Nexus) এবং মোবাইল ব্যাংকিং (যেমনঃ বিকাশ, নগদ, রকেট, TAP, ok wallet) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ২০০/- (টাকা দুইশত) টাকার (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। পেমেন্ট Successfully Complete হওয়ার পর নির্দেশনা অনুসরণকরতঃ সঠিক তথ্য দিয়ে Online আবেদন ফরমটি পূরণ করতে হবে। পূরণকৃত ফরমটি সঠিক আছে কিনা পুনরায় যাচাই করে সকল তথ্য সঠিক থাকলে ‘জমা দিন ‘ বাটনে ক্লিক করে ‘নাবিক-১’ ফরমটি ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে এই বিজ্ঞাপনে প্রদত্ত তারিখ ও সময় অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে নির্দিষ্ট সময়ে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে। যদি কোন প্রার্থী উক্ত আবেদন পত্রটি ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে ওয়েব সাইটে পুনরায় Sign In করে আবেদন পত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।

৭। ভর্তি পদ্ধতি:

অনলাইনে আবেদনকারীগণকে পূরণকৃত আবেদনপত্রটি প্রিন্ট করে বিজ্ঞপ্তি মোতাবেক ফর্মে উল্লেখিত সকল সার্টিফিকেট ও কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। প্রার্থীর সকল কাগজপত্র সঠিক পাওয়া গেলে প্রথমে তার প্রাথমিক নির্বাচন করা হবে। প্রাথমিকভাবে নির্বাচিতগণের ইংরেজি, বাংলা, গণিত, বিজ্ঞান এবং সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ের উপর লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। উক্ত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে নাবিক হিসেবে ভর্তি করা হবে।

৮। চাকরির সুবিধাদি:

ক। বেতন ও ভাতাদি: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতাদি প্রাপ্য হবে ।
খ। অন্যান্য:
(১) বিনামূল্যে পোষাক, থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা।
(২) হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা।
(৩) অবসর গ্রহণকালে অবসর ভাতা এবং গ্র্যাচুইটির সুবিধা।
(৪) চাকরিকালীন যোগ্যতার ভিত্তিতে নন-কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগ।
(৫) চাকরিকালীন অবস্থায় মৃত্যুবরণ করলে অথবা পঙ্গু হলে পদবিভিত্তিক বীমা সুবিধা এবং পরিবারের জন্য বেনেভোলেন্ট ফান্ডের আর্থিক সুবিধা।
(৬) বিদেশে প্রশিক্ষণ, নৌবাহিনীর জাহাজে বিদেশী পোর্টে শুভেচ্ছা সফর, বিদেশ থেকে জাহাজ আনয়ন ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযোগ।
(৭) বিদেশে বাংলাদেশ দূতাবাসসমূহে নিয়োগ প্রাপ্তির সুযোগ।
(৮) নিজ সন্তানদের জন্য যোগ্যতার ভিত্তিতে ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি এবং নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল/কলেজে অধ্যয়নের সুযোগ।
(৯) নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তি।
(১০) সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দুরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা ইত্যাদি।

৯। বিশেষ দ্রষ্টব্য:

  • ক। নির্বাচিত প্রার্থীগণকে রিক্রুটিং টিম কর্তৃক নির্দেশিত তারিখে (পরিবর্তনযোগ্য) বানৌজা শের-ই-বাংলা, লালুয়া, কলাপাড়া, পটুয়াখালীতে যোগদান করতে হবে।
  • খ। কৃতি খেলোয়াড়দের জন্য সার্বিক শর্তাবলী শিথিলযোগ্য।
  • গ। ক্ষুদ্রজাতি গোষ্ঠীর ক্ষেত্রে সকল শাখার জন্য পুরুষ নাবিকের উচ্চতা ১৬২.৫ সেঃমিঃ (৫’-৪”) গ্রহণযোগ্য। ঘ। জেলাকোটা ভিত্তিক নাবিক ভর্তি করা হবে।
  • ঙ। কোন ভর্তি কেন্দ্রে ঐ কেন্দ্রের জন্য নির্ধারিত জেলার বাহিরের লোক ভর্তি করা হবে না। তবে কোন জেলায় উপযুক্ত প্রার্থী না পাওয়া গেলে উক্ত জেলার কোটায় বৃহত্তর জেলার উপযুক্ত প্রার্থী ভর্তি করা হবে।
  • চ। নাবিক ভর্তির লক্ষ্যে ভূমিহীন নাবিকদের মধ্যে যারা ভাড়া বাসায় সরকারি খাস জমির উপর নির্মিত বসতবাড়ীতে বসবাস করে তাদের সংশ্লিষ্ট প্রশাসন (উপজেলা নির্বাহী কর্মকর্তা/ইউনিয়ন পরিষদ/কাউন্সিলর) হতে ভূমিহীন হিসেবে প্রত্যয়নপত্র নিতে হবে।
  • ছ। মিথ্যা তথ্য প্রদান ও ঠিকানা জালিয়াতি করে কেউ ভর্তি হলে তার বিরুদ্ধে নৌবাহিনীর আইন মোতাবেক কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
  • জ। বীর মুক্তিযোদ্ধার সন্তান/তৃতীয় প্রজন্ম ও নৌকমান্ডোগণের সন্তান/পোষ্যগণ, আনসার/ভিডিপি এবং ক্ষুদ্রজাতি গোষ্ঠীর প্রার্থী প্রয়োজনীয় উপযুক্ততা অর্জন করলে সরকার কর্তৃক নির্ধারিত যথাক্রমে ৩০%, ১০% এবং ৫% কোটায় ভর্তি করা হবে। এজন্য প্রমাণপত্র হিসেবে ১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তৃক পিতা/পিতামহের বীর মুক্তিযোদ্ধার সনদের সত্যায়িত ফটোকপি/আনসার অথবা ভিডিপিতে চাকরির সনদের সত্যায়িত ফটোকপি প্রয়োজন হবে।
  • ঝ। নৌবাহিনীতে কর্মরত/অবসরপ্রাপ্ত/মৃত সামরিক/অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের প্রয়োজনীয় উপযুক্ততা সাপেক্ষে নির্ধারিত ৫% কোটায় ভর্তি করা হবে। এজন্য প্রমাণপত্র হিসেবে কর্মরতদের ক্ষেত্রে অধিনায়ক/উপযুক্ত কর্তৃপক্ষের প্রত্যয়নপত্রসহ নৌবাহিনী পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি এবং অবসরপ্রাপ্ত ও মৃতদের ক্ষেত্রে ছবিসহ পেনশন বই এর ফটোকপি উপস্থাপন করতে হবে।
  • ঞ। ভর্তি কেন্দ্রে প্রার্থীদের মোবাইল, ঘড়ি ও যেকোন ধরনের ইলেকট্রনিক গেজেট আনা যাবে না। ট। নিজ জেলা হতে অন্য জেলায় স্থানান্তরিত হয়ে স্থায়ী বাড়ীসহ বসবাসকৃতদের সংশ্লিষ্ট উভয় এলাকার ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন হতে নাগরিকত্ব সনদ/স্থানান্তরিত হওয়ার সনদ আনতে হবে।

আগ্রহী প্রার্থীরা https://joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদন ফি: ২০০ টাকা।

নৌবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার টি দেখতে এখানে ক্লিক করুন।

x
error: উরে বাবা!