রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে। গত ১১ ডিসেম্বর রাজশাহী  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। উক্ত সভা থেকে প্রাপ্ত তথ্য অনুসারে এখানে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য দেয়া হলো।

এক নজরে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪

ভর্তি পরীক্ষাঃ প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়
শিক্ষাবর্ষঃ ২০২৩-২০২৪
আবেদন শুরুর তারিখঃ ৮ জানুয়ারি ২০২৪ ইং
আবেদনের শেষ তারিখঃ ১৭ জানুয়ারি ২০২৪ ইং
পরীক্ষার তারিখঃ ৫, ৬ ও ৭ মার্চ ২০২৪ ইং
পরীক্ষার ধরনঃ ১০০ নম্বরের MCQ
ওয়েবসাইটঃ https://admission.ru.ac.bd/
রেটিং দিনঃ
5/5 - (1 vote)

 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৫, ৬ ও ৭ মার্চ ২০২৪ ইং পর্যন্ত ৩টি ইউনিটে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরুর তারিখ ৮ জানুয়ারি ২০২৪ ইং এবং আবেদনের শেষ তারিখ ১৭ জানুয়ারি ২০২৪ ইং। এমসিকিউ (MCQ) পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, পরীক্ষার সময়কাল ১ ঘন্টা। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। গত বছরের মতো এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ইউনিট ও অনুষদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বিজ্ঞান অনুষদের অধীনে ‘সি’ ইউনিট, মানবিক অনুষদের অধীনে ‘এ’ ইউনিট এবং বাণিজ্য অনুষদের অধীনে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

A ইউনিটঃ কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট।

B ইউনিটঃ বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

C ইউনিটঃ বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ।

আবেদন যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের জন্য শিক্ষার্থীদের আবেদন যোগ্যতা পূরণ করতে হবে নতুবা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। কেবল ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা (এইচএসসি ব্যাচ – ২০২২ ও এইচএসসি ব্যাচ – ২০২৩ ) তিন ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থী যে ইউনিটেই আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

A ইউনিট (মানবিক বিভাগ) মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
B ইউনিট (বানিজ্য বিভাগ) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
C ইউনিট (বিজ্ঞান বিভাগ) বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

 

পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন

এমসিকিউ (MCQ) পদ্ধতিতে ১০০ নম্বরের ১ ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা চার শিফটে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি ৪টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে।

এমসিকিউ (MCQ) পরীক্ষাঃ ১০০ নম্বর
পাশ নম্বরঃ ৪০ নম্বর
প্রতি ৪ টি ভুল উত্তরের জন্য নম্বর কর্তনঃ ০১ নম্বর

 

আবেদন পদ্ধতি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদেরকে অনলাইনে https://admission.ru.ac.bd/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের অন্যান্য তথ্য, আবেদন ফি, আবেদন ফি প্রদানের মাধ্যম, পরীক্ষার সময়সূচী পরবর্তীতে বিস্তারিত জানানো হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ধীরে ধীরে এখানে আপডেট করা হবে। বিস্তারিত তথ্যের জন্য আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

x
error: উরে বাবা!